" /> নয় মাসে ১ হাজার ৩১৩ কোটি ৯০ লাখ টাকার বীমা দাবী পরিশোধ – Daily Chandpur Jomin
Home » Lead News2 » নয় মাসে ১ হাজার ৩১৩ কোটি ৯০ লাখ টাকার বীমা দাবী পরিশোধ

নয় মাসে ১ হাজার ৩১৩ কোটি ৯০ লাখ টাকার বীমা দাবী পরিশোধ

Share Button

চাঁদপুরজমিন রিপোর্ট ॥ দিন দিন বাড়ছে বীমা খাতের দাবী পরিশোধের হার। বাড়ছে বীমা খাতের উপর মানুষের আস্থা। গত নয় মাসে জমা হওয়া দাবী  ৬৬ দশমিক ৩১ শতাংশ পরিশোধ করা হয়েছে। টাকার হিসেবে এর পরিমাণ ১ হাজার ৩১৩ কোটি ৯০ লাখ টাকা। এই দাবী শুধু নন-লাইফ কোম্পানিগুলোর।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) নন-লাইফ বীমাকারীর ব্যবসার দক্ষতার মূল্যায়ন শীর্ষক তৃতীয় প্রান্তিকের প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

আইডিআরএ সূত্রে জানা গেছে, ২০১৮ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত নয় মাসে নন-লাইফ বীমা কোম্পানিগুলোতে মোট ২৮ হাজার ৩০৬টি বীমা দাবী জমা পড়েছে। টাকার হিসেবে এর পরিমাণ ৩ হাজার ১৬৮ কোটি ৮০ লাখ। এর মধ্যে ১৮ হাজার ৭৭১টি বীমা দাবি পরিশোধ করেছে। এসব দাবির অর্থের পরিমাণ ১ হাজার ৩১৩ কোটি ৯০ লাখ টাকা। যা মোট দাবীর ৬৬.৩১ শতাংশ পরিশোধ করা হয়েছে।

প্রতিবেদন অনুসারে, ২০১৮ সালের প্রথম ৯ মাসে অগ্নি বীমাখাতে ২ হাজার ৭৬৯টি দাবি উত্থাপন হয়। এসব দাবির অর্থের পরিমাণ ২ হাজার ৭১ কোটি ৭৭ লাখ টাকা। এরমধ্যে ১ হাজার ৩৯৯টি বীমা দাবি বাবদ ৬৮১ কোটি ৫১ লাখ টাকা পরিশোধ করে বীমা কোম্পানিগুলো। দাবি পরিশোধের হার ৫১ শতাংশ।

নৌ- কার্গো বীমায় ৪৭২ কোটি ১৮ লাখ টাকার ৫ হাজার ৮১৫টি দাবি উত্থাপন হয়। এরমধ্যে ৩ হাজার ৩২৯টি দাবি বাবদ ১৭২ কোটি ৭৭ লাখ টাকা পরিশোধ করে বীমা কোম্পানিগুলো। অর্থাৎ ৫৭ শতাংশ দাবি পরিশোধ করা হয়েছে। অনিষ্পন্ন রয়েছে ২ হাজার ৪৮৬টি বীমা দাবি।

আর নৌ- হাল বীমায় ৩৪ কোটি ৩ লাখ টাকার ৬৩টি দাবি উত্থাপন করা হয়। এরমধ্যে ৩৫টি বীমা দাবি নিষ্পন্ন করা হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ২ কোটি ৬৪ লাখ টাকা। অর্থাৎ নৌ- কার্গো বীমার ৫৬ শতাংশ দাবি পরিশোধ করেছে কোম্পানিগুলো। এ খাতে অনিষ্পন্ন দাবির পরিমাণ ২৮টি, ৩১ কোটি ৪০ লাখ টাকা।

মোটর বীমাখাতে আলোচ্য সময়ে ১৫৯ কোটি ৩৩ লাখ টাকার ১১ হাজার ৫৭টি দাবি উত্থাপন হয়। এর মধ্যে ৭ হাজার ১শ’টি দাবি বাবদ ৭৬ কোটি ৪০ লাখ টাকা পরিশোধ করে বীমা কোম্পানিগুলো। অর্থাৎ ৬৪ শতাংশ দাবি পরিশোধ হয়েছে। আর ৮২ কোটি ৯৪ লাখ টাকার ৩ হাজার ৯৫৭টি দাবি অনিষ্পন্ন রয়েছে।

বিবিধ বীমা বাবদ ৪৩১ কোটি ৪৮ লাখ টাকার ৮ হাজার ৬০২টি দাবি উত্থাপন হয়। এর মধ্যে ৬ হাজার ৯০৮টি বীমা দাবি বাবদ ৩৮০ কোটি ৫৮ লাখ টাকা পরিশোধ করে নন-লাইফ বীমাকারীরা। তবে ৫০ কোটি ৯০ লাখ টাকার ১ হাজার ৬৯৪টি বীমা দাবি অনিষ্পন্ন রয়েছে। অর্থাৎ ৮০ শতাংশ দাবি পরিশোধ করা হয়েছে।

এ ছাড়াও ২০১৮ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত অগ্নি, নৌ- কার্গো, নৌ- হাল, মোটর এবং বিবিধ বীমাখাতে ২ হাজার ৮৯৯টি পুনর্বীমা দাবি উত্থাপন হয়। যা টাকার অংকে ৬৯০ কোটি ৮৭ লাখ। তবে পুনর্বীমা দাবি পরিশোধের কোন তথ্য প্রকাশ করেনি বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

Facebook Comments
Share Button